উভচর
- আব্দুল আহাদ ২৫-০৪-২০২৪

উভচর
আব্দুল আহাদ
কতক কুশীলব বড় পন্ডিত তারা!
সমাদরে লোকে বলে বিশিষ্টজন তারা।
তাইতো দেখিলাম বৃদ্ধাপুঞ্জি বানিয়ো তারা
ভাস্কর্যের নামে করে অর্ধমের পূজা।
হাউমাউ চিল্লাফাল্লা নরাদমের মৃতকল্পে।
ঐ যে মরছে মানুষ বাসছে মানবতা,
ঐ যে চোরের চোরির মহা অট্রালিকা,
ঐ যে বিদ্যার্থী ঘুরিতেছে শহর শহর,
ঐ যে মুক্ত বাণিজ্য ক্লিনিক কোনায় কোনায়,
ঐ যে কসাই খানা মাস্টারের বাসায়,
কত সালামি দিতে হল চালকে একই রাস্তায়,
কত সময় নষ্ট হইতেছে আফিসের বারান্দায়,
কত নথি পড়ে আছে দস্তখতের অপেক্ষায়,
কত বাদী প্রহর গুনিতেছ সুবিচারে অপেক্ষায়,
উভচরী সুশীল পন্ডিত বাবুরা কোথায় তোমরা।।
যতগুলো মন্দ তোমার ললাটে নিয়াছ ঘষিয়া ,
তবু কেন মন্দ বলিবনা বল উভচরী কুশীলবরা।।
সাগরে ভাসছে,আগুনে পুড়ছে ক্রসফায়ারে মরছে,
ধর্ম বর্ণ হোক না ভিন্ন,ওরা মানুষ, মানুষ।
আজ যারা লাগাইছ কুলুপ,
সে ঝরে ভোগতে পার তোমরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।