পদাংঙ্কন“”
- আব্দুল আহাদ ২৮-০৩-২০২৪

পদাংঙ্কন
এক সুক্ষ সুতিগার খরস্রোত পাষান্ড জল,
সবুজবৃক্কে পঞ্চ শাখামূলে ঘাড় কাল রংঙের শীল।
নুনা বিষাক্তে স্নান করিতেছে তীর্থ যাত্রী আত্নবুলি
বৈষ্ণব হিন্দু মুসলিম একই রংঙে রংঙিন তারা!
বিষ্ণু দেবের পদাংঙ্কনে পুণ্য যাত্রী মান্নত পুরন করে ওরা।
খানকা দরগাহ মৃত্যুগর্তে পুরন করি আমরা।
বাতির জ্বলকানিতে কালী মায়ের আর্শীরবাদে পৃষ্ট তারা,
তারাবাতি শিরনীর জ্বলকানিতে পরম তৃপ্তা মোরা,
দশমী বির্সরজনে মা দূর্গা দেবীর আলালে রত্নাকার,
তাজিয়া র‌্যালি, আশুরা বির্সজনে মিলায়া মোরা।
ব্রাহ্মণ গুরু পাপিষ্ঠা করে পূন্যে প্রায়াশ্চিত্তা তারা,
পীর আবদাল দরগাহ পবিত্রতা অর্জন করি মোরা।
মূর্তি ভাস্কর্যে কল্যাণের প্রনাম করি আমরা,
হস্তের তৈরি বহু হাতের আশ্রয় নিরাপদ তারা।
মাস প্রান্তে পূজা আর্চনা সন্তুষ্ট করে ভাগ্য দেবীর ওরা,
বৈশাখী বসন্তী শ্রদাঞ্জলি পূজা আর্চনা করি মোরা।
লক্ষীদেবীর আর্শিবাদে কত ভাগ্যবান তারা,
তাইত কবর পূজায় ভাগ্য বিধাতার অন্বেষণ করি মোরা।
স্নেহময় বিদ্যাদেবীর আর্শিবাদে দারুন প্রজ্ঞে তারা,
পীর কিবলার মুরিদান প্রজ্ঞার জট লাগাইয়াছি মোরা।
মাঘী পূর্ণিমা বরকতি পশাদ বিলায় ব্রাহ্মণ মশাই,
হালকায়ে নওরোজ খানকায় করিতেছি মোরা।
সেই পদাংঙ্কনের মহাগুরু আকবর হোসেন শাহা,
দাও দাও ঘুড়িয়ে দাও লালসালু ভন্ড পীরের আস্তানা।
বন্ধ কর তার মুকাম ব্যবসা ঘুড়িয়ে দায় সব কবর পূজা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।