অস্তিত্বে তুমি প্রথম নও
- এস এম খায়রুল বাসার ১৯-০৪-২০২৪

ভুলে যেওনা, তুমি পূর্বেও ছিলে
মনে করোনা এই ধরায় হঠাৎ আবির্ভাব তোমার৷
এর আগেও তুমি ছিলে
হয়তোবা ছিলে না তুমি, নদী জলে মাটির পৃথিবীতে৷
এবারই প্রথম অস্তিত্ব নয় তোমার।
এর আগে তুমি এখানে ছিলে না
ছিলে রূহের জগতে৷
ঝলমলে রোদের নীল আকাশ
তারার ফুলে সাজানো রাতের স্তব্দ্ধতা
অথবা ফুল ফল কি ছিল সেথায় জানোনা।
নাক মুখ চোখ চুল কি ছিল তোমার-
কল্পনায়ও তা তুমি আঁকতে পারনা।
বোধগম্যতা হারিয়েছে হয়তোবা
মায়ের জঠরে আসার আনন্দে।
ঘুমের ঘরে দেখা স্বপ্নগুলো, জাগলে শূন্য
স্মৃতি বিস্মৃতি হয়ে যায়,আবাসনের ভিন্নতায়
এবারই তুমি প্রথম
ঘুনাক্ষরেও তুমি এমনটা ভেব না।
দেহ থেকে শেষ নি:শ্বাস বেরিয়ে গেলেও তুমি অস্তিত্বহীন
সেটাও ভাবা ঠিক না।
কবরেই সব শেষ , চিতায় পুড়ে ছাই -তাও নয়।
তোমাকে মানতেই হবে-
পৃথিবীর কোনকিছু নি:শেষ বা ধ্বংস হবার নয়,
রূপান্তর হয় মাত্র।
পরম্পরায় অস্তিত্ব তোমার কখনও নি:শ্বেষ হবে না।
অতিতেও তুমি ছিলে, বর্তমানেও আছো, ভবিষ্যতেও থাকবে
অস্তিত্বে তুমি থাকবে অনন্তকাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।