জীবন; স্ববিরোধীতায়
- আসমা অধরা ২০-০৪-২০২৪

কোথাও সুর্যদয়ের পাহাড় চুড়া নেই
গ্যালো বছর খুব ভিজেছিলাম ;
কৃষ্ণচুড়ায় ছেয়েছিল পথ আর বৃষ্টি
ওড়নার রং ধুয়ে ওঠেনি লন্ড্রি মেশিন।

আমার কোন জারুল বন নেই
তবুও বেগুনী উত্‍পাদন করেই চলে
আলট্রা ভায়োলেট রে, দুরন্ত উত্তাপে
চামড়ার নীচে বাড়তি মেলানিন হরমোন ।

সেই ছাতিমের ডালেডালে চড়ুই নাচে না
কাঠবেড়ালীর খসে যাওয়া লেজও দেখেছিলাম
বিষন্ন ব্যথায় কুকড়ে গিয়েও নেই নেই
মৃত্যু নেই, বয়ে যাওয়া খরপোশ ।

এখানে কোন দেবদারু বাগান নেই
তবুও রোড ডিভাইডারে কেমন বনসাই বন
এয়ারপোর্ট রোডে ছেলেবেলায় জন্মাতো
চিরল চিরল হলুদাভ স্বর্নলতার ঝাড়।

আমি এমনি বকেই চলি নিজের মনে
শিরদাড়া বেয়ে হীম স্রোত নেমে যায়
তাকিয়ে থেকেও জীবন দেখিনা, সুখ নেই
সাধ্য হয়না অসাধ্য অসুখ বইবার।

তাকে ছাড়া জীবন মরনের তুল্য বলে
বাঁচতে চেয়েও ছুটেছি শোক বয়ে নিয়ে,
আজ সে চলে গেছে তাই মৃত্যুকে ডাকছি
যখন, জীবন তবুও দরজা ডিঙ্গোয় না।

সে, সে'ই একমাত্র প্যারাডক্স ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 12টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২৩-১০-২০১৯ ১৮:৪৬ মিঃ

অনেক সুন্দর!!

M2_mohi
১৮-০৭-২০১৬ ০০:৩৮ মিঃ

মোহিনীশক্তি আছে লেখায়

niazsumon
১৭-০৭-২০১৬ ১১:২৭ মিঃ

সুন্দর শব্দ গাথুনি। শুভ কামনা কবি....

kamrul
০৫-০৬-২০১৬ ০০:১৬ মিঃ

অসাধারণ একটি লেখা! শুভ কামনা, কবি!

M2_mohi
০২-০৬-২০১৬ ২১:২৬ মিঃ

ভালোর চেয়ে ভালো লেখা

M2_mohi
২৬-০৪-২০১৬ ২০:২৬ মিঃ

আদর্শ চিরায়ত সাহিত্য শিল্পসম্পর্কিত বিশুদ্ধ অনুপম শ্রেষ্ঠ ভাব ,দৃষ্টান্ত হয়ে থাকুক লেখা

basharpoet
২৯-০১-২০১৬ ০৯:৫৪ মিঃ

ভাল লাগল, খুব ভাল।

OdriArif
১৩-১০-২০১৫ ১৩:৪১ মিঃ

আমি এমনি বকেই চলি নিজের মনে
শিরদাড়া বেয়ে হীম স্রোত নেমে যায়
তাকিয়ে থেকেও জীবন দেখিনা, সুখ নেই
সাধ্য হয়না অসাধ্য অসুখ বইবার।

তাকে ছাড়া জীবন মরনের তুল্য বলে
বাঁচতে চেয়েও ছুটেছি শোক বয়ে নিয়ে,
আজ সে চলে গেছে তাই মৃত্যুকে ডাকছি
যখন, জীবন তবুও দরজা ডিঙ্গোয় না।

সে, সে'ই একমাত্র প্যারাডক্স । কাব্য শৈলী অসাধারণ। শেষ দিকের পঙ্কতিগুলো ছুঁয়ে গেলো।

azadbongobasi
০৭-০২-২০১৫ ১৬:০১ মিঃ

বাংলার কবিতাতে যে কয়জনের
কবিতা আবৃত্তি করলাম তার মধ্যে আপনার কবিতা প্রথম শ্রেণির মর্যাদায় উত্তীর্ণ। কালের ধ্বনি ডাকছে আপনাকে। আপনার
কবিতা ব্যতিক্রমি উপলব্ধিতায় ছুঁয়ে দিল
মন।
- আজাদ বঙ্গবাসী

kobisabujahmed
১৯-০১-২০১৫ ১৬:০২ মিঃ

kobi asma fine likha

kobisabujahmed
১৯-০১-২০১৫ ১৬:০১ মিঃ

kobi asma fine likha

shabbir09
২১-০৮-২০১৪ ০৩:০২ মিঃ

কবির নিজস্ব ভাষাভঙ্গির অনন্য দৃষ্টান্ত :) ঋদ্ধ হোক আপনার কাব্যভাষা।