গাঁয়ের পথে দুই ধারেতে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

গাঁয়ের পথের দুই ধারেতে বিশাল সবুজ মাঠ,
গ্রাম সীমানায় রাঙা পথ ধরে অজয়নদীর ঘাট।
গাঁয়ের মাঝি নৌকা চালায় সারাটা দিন ধরে,
গাঁয়ের প্রান্তে কাজল ডাঙায় গোরু-বাছুর চরে।

গাঁয়ের পথের দুই ধারেতে মাঠে সোনার ধান,
রাখালিয়া সুরে বাজে বাঁশি জুড়ায় মন ও প্রাণ।
শঙ্খচিল বেড়ায় ভেসে নীল আকাশের গায়ে,
রাঙা মাটির পথ চলেছে শ্মশানতলার বাঁয়ে।

গাঁয়ের পথের দুই ধারেতে খড়োচাল মাটির ঘর,
গ্রাম সীমানায় কাছে দেখা যায় অজয়ের বালুচর।
সোনার আলো ঝরিয়ে দিয়ে সূর্য অস্ত যায়,
সাঁঝের আঁধার নেমে আসে, নির্জন এই গাঁয়।

গাঁয়ের পথে দুই ধারেতে জোছনার আলো ঝরে,
চাঁদের আলো ঝরে পড়ে আমার কাঁচা মাটির ঘরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।