ছোটদের ছড়া (কবিতা)
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ১৯-০৪-২০২৪

আমড়াগাছে আমড়া ধরে
আম গাছে ধরে আম,
কাঁঠালগাছে ধরে কাঁঠাল,
জাম গাছে ধরে জাম।

চাঁপাগাছে চাঁপাফুল ফোটে
বকুলগাছে ফোটে বকুল,
ফুলের বনে প্রভাতে ফোটে
কত হরেক রকমের ফুল।

বাবলা গাছে ফিঙে নাচে,
কোকিল ডাকে আমের গাছে,
সারি সারি বক উড়ে যায়
অজয় নদীর ঘাটের কাছে।

রাঙা মাটির পথের বাঁকে
গরু বাছুর দাঁড়িয়ে থাকে,
গাঁয়ের বধূ নাইতে আসে
মাটির কলসী লয়ে কাঁখে।

মাঠের শেষে দিগন্তে ঐ
সূর্য লুকায় পাহাড় ঘেঁষে,
পাখিরা সব বাসায় ফেরে
ক্লান্ত হয়ে দিনের শেষে।

নীল আকাশে তারা ফোটে
নদীর জলে জোছনা ঝরে,
চাঁদের আলোক ঝরে পড়ে
আমার মাটির কুটির ঘরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।