রক্ত ঝরানো একুশে ফেব্রুয়ারী
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

নামল সারাদেশে শোকের ছায়া একুশে ফেব্রুয়ারী,
মাতৃভাষা শহীদ দিবসকে ভুলতে কভু কি পারি?
শত তাজা প্রাণ হল বলিদান এই মাতৃভাষার তরে,
সন্তানহারা মায়ের দুচোখে তাই আজিও অশ্রু ঝরে।

একুশে ফেব্রুয়ারী নিয়েছে কেড়ে কত শহীদের প্রাণ,
বাংলার মাটিতে তাজা রক্তে লেখা আছে যাদের নাম।
প্রাণ দিল যারা দেশের মাটিতে রাখতে ভাষার মান,
রক্তের বিনিময়ে গেল তারা গেয়ে জীবনের জয়গান।

পদ্মার জল লাল কেন? কেন মেঘনার দুচোখে জল?
কেন সন্তানহারা মায়ের দুচোখে জল ঝরে অবিরল?
কেন লাল হল বাংলার মাটি শত শহীদের তাজাখুনে?
রক্তাক্ত কালো অক্ষর আজ বাংলায় কাব্যের জাল বুনে।

কত শত শহীদের রক্তে রাঙানো এই একুশে ফেব্রুয়ারী,
মাতৃভাষা শহীদ দিবসে মোরা তাঁদেরকেই স্মরণ করি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।