বিদ্রোহে একুশ
- এস এম খায়রুল বাসার ২৫-০৪-২০২৪

পশ্চিমে বসে পূর্বে ফরমান ! মানতে চাই না মন, শেষমেষ দাম্ভিকতা, পূর্বে এসেই ঘোষণা - উর্দুই হবে রাষ্ট্রভাষা ! জয়নুলের বাঙ্গাল, ক্ষেপে একাকার- রাজপথ, বিক্ষোভ, মিছিল, মুষ্টিবদ্ধ হাত- চেতনার বীজ সারা বাংলায়। ভয়-ভীতিকে দেখায় বৃদ্ধাঙ্গুলি, বন্দুকের নল বুকে ধরে বাঙ্গালী। অপমান - গ্লানি লজ্জায় লাল পাক সেনার দল। উর্দি আর ম্যাশিন গান, ভয় পাবার সময় পার। অবশেষে ফাগুনের আট; ভরা যৌবন টালমাটাল। উর্বরা বীজ - মাটি, প্রসব বেদনা হার মানি, জন্মিল লাল-সবুজের নজরুলের বাঙ্গালী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।