দূষণ রোধ
- স্বপন শর্মা ২৯-০৩-২০২৪

[১৫/০১/২০১৭ইং
"দৈনিক সমকাল" পত্রিকা'র
'স ম কা লী ন ছ ড়া' বিভাগে আমার
একটি ছড়া]
.

শীতের সময় বাড়ছে ধুলো
হচ্ছে দূষণ বায়ু
জ্বলছে ভাটা কয়লা পুড়ে
কমছে প্রাণ আয়ু।

যেথায় সেথায় নেটওর্য়াকে
বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি,
মরণ ব্যাধি মহা-অসুখ
নিত্য দিচ্ছে উঁকি!

শব্দ দূষণ বাড়ছে যতো
বধির হচ্ছে দেশ,
গোপন নথির হচ্ছে গতি
সকলে জানে বেশ।

রাজনীতিও হচ্ছে দূষণ
ভূই ফোঁড় নেতা,
পদ-পদবী নেয়ার জন্য
নিত্য দ্বন্দ্ব সেথা।

ট্যানারি-বর্জ্যে নদী দূষণ
হবে কি উপায়?
দূষণ রোধে কেউনা আসে
সকলে আবার চায়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।