সেই মানুষটি দুর্লভ মানুষ
- শেখ মাফিজুল ইসলাম ২৯-০৩-২০২৪

চলতে ফিরতে পথে
কিছু মানুষের সাথে
দেখা-সাক্ষাত হয় প্রতিদিন।

কেউ তোমাকে পরীক্ষা করে,
কেউ তোমাকে ব্যবহার করে,
কেউ-বা শিক্ষা দেয়,
কেউ-বা কাছে টানে মুগ্ধতায়,
কেউ-বা গাঢ় উচ্চারণে
চোখে জাগায় অপার বিষ্ময়।

কেউ তোমাকে ভালোবাসে,
কেউ-বা নিদারুণ উপহাসে
দূরে ঠেলে দেয়
তীর্যক দৃষ্টি হানে চেখের কোনায়।

কেউ তোমাকে ঘৃণা ক'রে
দূরে সরে যায়,
ছলনায় চাতুরির ফাঁদ পাতে,
অসঙ্গতির রংচং নিয়ে
নির্লজ্জ রসিকতায় মাতে।

যদিও ঘৃণার চেয়ে ভালোবাসা টেকে বহুক্ষণ
মানতে চায় না মন।

যে মানুষটি গভীর দৃষ্টি দিয়ে কাছে সরে আসে
শিহরিত তনু-মন অনাবিল হাসে।

সোনার কাঠির ছোঁয়ায়
জাগিয়ে তোলে মন,
চেতনায় ফুল ফোটায় অনুক্ষণ;
সত্যের আলো ফোটায় চোখের তারায়,
পৌঁছে দেয় অসম্ভবের ডেরায়।

সেই মানুষটি সেরা মানুষ,
সেই মানুষটি দুর্লভ মানুষ জীবনে তোমার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।