স্বপ্ন চাষ
- স্বপন শর্মা ২৮-০৩-২০২৪

স্বপ্নগুলো ছাই হয়ে ভরে উঠে অ্যাসট্রে;
স্বপ্নচাষি হয়ে শুধু ফ্যাল-ফ্যালে চেয়ে থাকি
বসন্তের ফাগুন চৈত্র আর কতবার এসে গেলে,
স্বপ্নের মরক থেমে যাবে, দুঃস্বপ্ন নামক ব্যধি।

দুঃস্বপ্নের ভিরে স্বপ্নের জাল বোনা বড় কঠিন;
অনেকবার চাষের জমিতে কীটনাশক স্প্রে করে
স্বস্তির নিঃস্বাশ না নিতেই, তারা ফিরে আসে,
ভরে ফেপে ওঠে ছাইদানি।
ইচ্ছে করে দূরে, বহু দূরে অ্যাসট্রেটা ছুড়ে ফেলি;
ফেলতে পারি না-
দুঃস্বপ্নের ছাইগুলোর কথা ভেবে, পাশে রাখি,
নয়তো পুরো মানুষটা ছাইমাখা দেহ নিয়ে,
স্বপ্ন হাতরিয়ে বেড়াবে।

দুঃস্বপ্নের ছাই থেকে স্বপ্ন প্রেরণা পাক,
বিষাদ ঘুচে যাক, সে আশা, কামনা নিয়ে;
ছাইগুলো ছিটিয়ে দিই, ফসলি জমিতে,
যেমন মাজরাপোকা দমনে ইরি ধানে ছিটিয়ে ছাই কয়লা,
ফসল ফলায় কৃষক।
দুঃস্বপ্নের ছাই ছিটিয়ে স্বপ্ন চাষে মনোযোগী হই।
স্বপ্ন চাষে মনোযোগী হই, স্বপ্ন চাষে।
-
স্বপন শর্মা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।