দ্রোহানল
- রুহুল আমীন রৌদ্র ২৬-০৪-২০২৪

যেদেশে মানুষ মানুষকে জবেহ্ করে পশুর মত,
মৃত লাশের উপর চলে নির্লজ্জ আদিম,
উল্লাস নৃত্য,
পদে পদে অন্যায়, অবিচার ত্রাস,
সেদেশের কোথায় বলো,
মনুষ্যত্বের বাস ?
যেদেশে ধর্ষিত হয় পঞ্চমবর্ষীয়া শিশু,
পথের ধারে ধূলোয় লুটায়,
রক্তসিক্ত পতাকা,
অর্থের দাপটে কাঁদে শিক্ষার সার্টিফিকেট,
শ্রমিকের উদরে পদাঘাত,
বকের পোষাকে ঢাকে,
কাকের কুৎসিততা,
সেদেশের কোথায় খুঁজো, পবিত্র মানবতা ?
যেদেশে অজস্র বেকার,
চাপা ধিক্কার ,
চাকুরীটা তার,
মোটা অর্থ যার।
সত্যের মুখে তালা আটা,
রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি,
সেদেশে কোথায় খুঁজো, এক্য সাম্য সম্প্রীতি ?
যেদেশে নেশায় উন্মাদ যুব সমাজ,
জন্মধাত্রীর উদরে চলে,
নেশার ছুঁরা,
প্রকাশ্যে সীতা হনন,
উদরের দায়ে অস্তমিত মলিন, নীতি আদর্শ সত্য,
ন্যায় বিচার চাপা পড়ে,
ঘুষের সেলফে,
মিথ্যার রক্তচক্ষু চুষে খায়, সত্য সাক্ষ্য,
স্বার্থের দায়ে কুম্ভুকর্ণ
সকল প্রশাসন,
সেদেশে কোথায় খুঁজো, আইনের শাসন ?
আমি কৃষকের ঘামের দাম খুঁজি,
খুঁজি নারী শ্রমের ন্যায্য মূল্য,
অনাথের সহানুভূতি।
শোষণের নির্বাক পেষণ হেরি,জ্বলে উঠে চাপা দ্রোহের
দুর্নিবার আগুন,
আমার সোনার বাংলা,
লুটে খায় কোন শকুন ?
জাগো রে ওহে কান্ডারী, হুংকারে ডুবাও ওঁই,
যতসব পাপের তরী।
ভরাডুবি করো সব, দুর্ভেদ্য দুর্নীতি,
মানবের মাঝে বিলিয়ে দাও, সত্য সুধা সম্প্রীতি ।

---০---

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।