বিবক্ষা
- pijush kanti das - এই মন তোমায় দিলাম ২৫-০৪-২০২৪

"বিবক্ষা"
-----------------------------------------------------
পীযূষ কান্তি দাস
-----------------------------------------------------
বসন্ত এসেছে দ্বারে
এলোমেলো দখিনা হওয়া
সব কেমন কেমন লাগে ।
মন ছুটে চলে যায়
সেই সে ছেলেবেলায় -----
বুড়িবসন্ত - - দোল ছুটছুট - -
গোল্লা ছুটের দেশে ॥
কোকিলের কুহুতান
আমের মুকুলের মিষ্টঘ্রাণ
পলাশ রাঙা বিকেল
তোর কথা মনে করায় ॥

জীবনের জটিলতায়
আজ ছিটকে কে কোথায় -----
মনউদাসী বিকেলে
চুপচাপ বসে আমি --
চোখ বোজালেই তোর মুখ ,
নাকে মিষ্টি কেশের গন্ধ
আমার দুচোখ নদী ॥

জানি ,
তোর ঘর আছে -সংসার আছে
বড় ব্যস্ত তুই তোর সংসারের কাজে ।
তবে কেন আগুন ধরিয়েছিলি
আমার মনে -
কেন দেখিয়েছিলি স্বপ্ন আর
ডুবিয়েছিলি চশমা পরা তোর অথৈ সাগরে ?
কেন আমায় বানালি কস্তুরিমৃগ -
এর উত্তর তুই দিতে পারবি না আজ ।।
জীবনের বাকি কটাদিন উত্তাল সমুদ্রে
একা একা বেয়ে যাবো নাও !
তারপর কোন একদিন
টুপ করে দেবো ডুব
চলে যাবো ভবসাগর পারে ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।