আমিত্ব
- আবরার আকিব ১৭-০৪-২০২৪

জীবনের গল্প আজ বহমান এক নদীর মতন,
নদী চলছে বহিয়া,
ভাঙতেছে কূল,
এ কূল ছাড়িয়া নদীর সীমানা বহুদূর!
নদী কী শুনতে পায়না কারো চিৎকার?
নদীর কী একটুও কোন মায়া মমতা নেই?
কেন সর্বনাশী ডেওয়ে সব নিঃশেষ করে দেয়?
এই টুকু ছিল যার জীবনের শেষ সম্ভল!
যাকে আকড়ে ধরে বেচে থাকতে চেয়েছিল সে!
নদী সব কেড়ে নেয়!
জানি জীবনের ধর্ম এই,
প্রকৃতির নিয়ম এই
বিধির লিখন যায় না যে খন্ডন!
মানিনা আমি প্রকৃতির কোন নিয়ম,
মানিনা আমি জীবনের কোন নিয়ম,
দ্রোহে কালো অক্ষর দিয়ে,
জীবনের সব নিয়ম ভঙ্গ করবো আমি।
কর্পুরের মতন উড়িয়ে দিবো সব।
কারো নিয়ম আমি মানিনা,
কারো ধর্ম আমি মানিনা,
হলদে পাখির ডানায় উড়ে বেড়াব,
হাঙর হয়ে সমুদ্রের তলদেশে ঘুরে বেড়াবো,
আমি রবিনসন ক্রুসু হবো,
ইবনে বতুতা হবো,
কলম্বাস হবো,
আমি হবো আমার মতো....
আমিত্বই সব!
মন যখন যা চায় তাই করবো
তোমাদের সব নিয়ম কানুন তোমাদের জন্য
আমি না হয় হলাম বন্যপ্রাণীর মত!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।