ক্ষমা
- আবরার আকিব ২৯-০৩-২০২৪

কেও তোমায় ক্ষমা করবেনা...
যার রক্তঘামে অর্জিত সম্পদ তুমি কেড়ে
নিয়েছ।
যার শেষ সম্মান টুকুও তুমি কেড়ে নিয়েছ।
যার সন্তানকে রাজনীতির মরণখেলায় তুমি কেড়ে নিয়েছ।
যে নারীর ইজ্জত নিয়ে তুমি ছিনিমিনি খেলেছ।
যে কৃষকের ফসল তুমি কেড়ে নিয়েছ।
যে কবির কলম কে তুমি ভেঙে দিয়েছ।
যে শিক্ষক কে তুমি স্তব্ধ করে দিয়েছ।
যে গায়ক কে তুমি বাকরুদ্ধ করেছ।
যে শ্রমিকের রক্তমাখা উপার্জন তুমি কেড়ে নিয়েছ।
যে ভিক্ষুকের অন্ন তুমি কেড়ে নিয়েছ।
যে সাংবাদিকের তুমি বাকহরণ করেছ।
কেও যে তোমায় ক্ষমা করে নি সেটা কী তুমি জানো!
তুমি তো এখন বিলাসী হয়েছো!
রক্তচোষা ড্রাকুলার মতন রক্ত পান করে
বিত্তশালীদের দলে তোমার নাম লিখেছো।
তুমি এখন বুদ্ধিজীবি!
তুমি এখন সুশীল!
তোমার নামে এতিম খানা আছে,
মাদ্রাসা আছে,
কবরস্থান আছে,
মশজিদ ও আছে।
তুমি এখন সমাজের উঁচু শেণী।
এত কিছুর পরও কী সবাই তোমায় ক্ষমা করে দিবে..
একদিন হয়তো গনমানুষের অভ্যুত্থান হবে,
সত্যের বিজয় হবে,
মিথ্যার পরাজয় হবে,
সেখানে অংশ নিবে সেদিনের সেই সব মানুষ ;
যাদের তুমি রক্ত পান করেছ।
সেদিন পালাবে কোথায়.....
অভুক্ত হিংশ্র সিংহের মতন তোমার উপর সবাই ঝাপিয়ে পড়বে,
ছিন্ন বিচ্ছিন্ন করে দিবে তোমায়,
তোমার নাম কী সেদিন ই মুছে যাবে?
না মুছবে না.....
মীরজাফর, জগৎশেঠ, উমিচাঁদ
কারো নাম মুছে যায়নি!
মানুষের ঘৃণা হয়ে বেচে থাকবে তুমি আরও সহস্র বছর।
তোমার নামে থুতু দিবে তারা।
ইতিহাসের কালো অধ্যায়ে যুগের পর যুগ তোমার নাম লেখা থাকবে।
কেও তোমায় ক্ষমা করবে না কেও না....... ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।