কাজল কন্যা
- pijush kanti das - খুঁজে ফিরি নিজেকে ২৮-০৩-২০২৪

"কাজল কন্যা "
পীযূষ কান্তি দাস
-------------------------------------
সকাল সকাল উঠে ছুটি
কনকদিঘির ঘাটে ,
সাথে নাকি থোকা থোকা
পদ্ম ফুটে থাকে ।
যেতে পথে বৃষ্টি নামে
সঙ্গে নেই তো ছাতা ,
কেটে নিলাম মস্ত দেখে
মানকচুর এক পাতা !
দিয়ে পাতা বাঁচিয়ে মাথা
সেথায় গিয়ে দেখি ;
লাল আর সাদা গাদা গাদা
ফুলের মেলা একি !
হঠাত্ করে মেঘটা সরে
গেল একটু যেই ;
একটু মিঠে রোদের ছটা
দেখা গেল সেই !
পদ্ম পাতায় জলের ফোঁটা
করছে টলমল
চিকন রোদের ছটায় সেটাই
করছে ঝলমল !
দেখার পরে মনটা ভরে
গেল আমার তায় ;
মনের মাঝে খুশির ছটাও
তাই তো চমকায় !!
হঠাত্ দেখি তাই তো একি
ওপারের ওই ধাপে ;
কোন সে কাজল কন্যা যে এক
বসে চুপে চুপে !
বিরস বদন উদাস নয়ন
চোখটি টলটল ;
যেন সেথায় এক্ষুনি হায়
পড়বে ঝরে জল !
আলতো পায়ে ধীরে ধীরে
গেলাম তাঁর কাছে ;
কন্যে তবু মুখটি দেখি
নীচুই করে আছে !
মিষ্টি করে শুধোই তারে
বলবে তোমার নাম ,
কোথায় থাকো কন্যে তুমি
কোথায় তোমার ধাম ?
শুনে কথা মনের ব্যথা
তখন খুলে কয় ;
মামার বাড়ি থাকে কন্যে
মনে সদা ভয় !
'সকাল সাঁঝে মামীর ঝাঁঝে
বাড়ি টেকা দায় ;
ছোট্ট বেলা বাপটা ম'লো
আর মরলো মায় !
কিনেছি ওই কলসি -দড়ি
কালকে গিয়ে হাটে ,
মরতে আমি তাই এসেছি
আজ সকালে ঘাটে !
শুনে তারে সোহাগ ভরে
বুঝিয়ে পাঠাই বাড়ি ;
সেদিন থেকে এ হৃদয়ে
বসত হলো তারই !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।