প্রেম ও পরকীয়া
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৫-০৪-২০২৪

প্রেম ও পরকীয়া
- আব্দুল্লাহ্ আল মামুন
প্রেম ও পরকীয়া ।
কি আছে অর্থ ?
বহু জনে বহু গুন বলে।
বহু জনে কাহিনী রচে বহু।
সেই একই ঘটনা
বিভিন্নভাবে করি উনস্থাপনা
বিভিন্নভাবে করি বর্ণনা
দৃষ্টি রাখি শত দিক থেকে।
কোন দিক থেকে সত্য লাগে।
কোন দিক থেকে লাগে মিথ্যার জাল।
আবার সেটাই লাগে ভুলবাল।
যত সব পাগল আর মাতাল।
বউ এর সাথে স্বামীর প্রেম ।
যুবকের সাথে যুবতির।
অজানা অচেনা প্রেম।
প্রেমিকা হয় অন্যের বধু।
প্রেম কি এক ধরনের পরকীয়া?
প্রেম কি অন্যের বউকে পাহারা দেয়া?
প্রেম কি বেকার যুবকের হাহাকার?
প্রশ্ন করে মন
বেকার যুবকের প্রেমিকা হাড়ানোর ভয়।
কেউ বলে সব অভিনয়।
কেউ বলে বলে প্রেম সুখময়।।
আজ তোমার প্রেমিকা ।
কাল সে চাকরিজীবির বেকার বউ।
পুতুল রুপি নিস্পাপ বউ।।
বউ কুড়ি বড় দুই কুড়ি ও পাঁচ
তাতে কি সব হবে বাস।
ছোট খুকি বলে নিয়ে দ্বীর্ঘ শ্বাস
তবে প্রেম কি?
পরকীয়া পাপ' প্রেম নয়!
এই উপহাস ।
বন কেটে মানুষের বসবাস ।
বানর করে উপহাস ।
এ কেমন পরিহাস ?
একজনের ভূমি অন্যজন করে চাষ।
মানুষ খাচ্ছে গরুর ঘাস।
প্রেম নয় ।
সেটা পরকীয়া।
অপরের বউকে কলেজে পাহারা দেয়া।
বখাটের হাত থেকে বাচিয়ে ।
নিজে উপহাসের বস্তা কাধে নেয়া।
প্রেম কোনটা ?
কোনটা পরকীয়া?
বুঝতেই করি হাজার ভুল।
পরকীয়া কাকে বলব?
প্রেম বলব কাকে ?
নষ্ট করে জীবনের সময়।
প্রেমের নামে পায় সে শরীরের অভিনয়।
প্রেমীকার বিয়ে হয় লাখপতির কাছে
সন্তান তাই ডাকে মামা।
প্রেম কি করল ক্ষমা?
সন্তানটা দেখতে কার মতন?
প্রেমিক প্রশ্নটা করে মনের কাছে
আপন করে মনের মতন।
এটা কেমন প্রহসন?
বেকারের প্রশ্ন জলের মতন।
উত্তর তো নাই জানা।
এটা তো প্রেম ছিল না
ছিল পরকীয়া ছিল অনেক
অপরের জমিতে কৃষক করে চাষ
তার পর পরিহাস।
মুরগীর বাবা রাজহাঁস ।
এটা তো অন্যরকম উপহাস।
প্রেম তো পরকীয়া তে হয় রুপান্তর।
ভাব হয় রসের ভাবান্তর।
পরকীয়াতেও প্রেম থাকে।
নষ্ট প্রেম।।
প্রেম কি নষ্ট হয়?
পরকীয়াতে কি প্রেম হয়?
নাকি প্রেম থেকে পরকীয়া।
সব কিছুই রুপান্তর হয় ।
বন্ধু থেকে প্রেমীকা।
প্রেমীকা হয় অপরের বউ।
বন্ধু প্রেমিক হয়
প্রেমিক হয় হয় সন্তানের মামা
কাপর কেটে হয় জামা।
প্রেম হয় পরকীয়া।
তার মাঝে থাকে প্রতিক্রিয়া।
জৈব রসায়ন আর ভূগোলের মাপযোক
প্রেমিকার সেই পরিহাস।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
২০-০৩-২০১৭ ১৫:৩৬ মিঃ

এক না দুই???কে বলবে??