বসন্ত এলে
- স্বপন শর্মা ২৯-০৩-২০২৪

কচি পল্লবে প্লাবন আসে কেটে যায় শীত,
ফাগুন ছাড়ে নীলাভ আঁচল, কোকিল গায় গীত।
সবুজ ভরে প্রাণ ফিরে পায় ধুসর অরণ্য
অলিগন প্রহরগুনে এই ফাগুনের জন্য।

দিগন্ত আজ রঙে-রঙ্গিন বসন্তের সুরে,
যতো মোহ আছে সব কেটে যাক দূরে।
কোকিলের কুহূ তানে ফাগুনের গানে,
বনাণীর প্রাণ ভাসে বসন্ত প্রেম বাণে।

লতায়-পাতায় ঘিরে আছে শিহরণ সুধা,
সূর্য কিরণ মেখে মেটে তার সকল ক্ষুধা।
আবেশ বিহ্বল প্রণয় ফাগুন দিলো ভরে,
নব গীতে নব লয় যখন সে তাল ধরে।

পলাশ রঙে রঙ্গিন গোধুলি আকাশ করে খেলা,
ফাগুন আজি প্রণয় সাজে কেটে দিলো বেলা।
ধুসর মাটি বনাণীর নব যৌবন রসে
নব প্রাণ কলরবে নব নবীন হরষে।
ফাগুন আজি মঙ্গল গীতে ভরে দিলো মন,
বসন্ত বানে উথলে আসে বাংলার সবুজ বন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।