গণতন্ত্র
- প্রবীর রায় - আহ্বান ২৫-০৪-২০২৪

স্বাধীন বাংলার গণতন্ত্র, সর্ব জাতির একটাই মন্ত্র।
"ভারত- বাংলা"সোনার দেশ,একটি শিশু মেলছে কেশ।
নামি শহরের জাতীয় সড়ক,
সবুজ ঘাসে সেজেছে নরক।
শিশুটি একা,ঘর ছারা, ফুটপাথে সে বাসে সর্বহারা।
শীর্ণ,ভীত,কাঁদছে,কাঁপছে থরো-থরো,নয়নে শত অস্পষ্ট স্বপ্ন জড়সড়। উল্লাসিতে সদা শির নত,তবু সে নিজ কর্মে রত।
এগোয় যখন কালিমা পথে,আলোর ঝরনা বইছে সাথে।
স্বপ্ন সকাল এখন সাজে,জয়ের পতাকা দেশের হাতে।
দেশের গৌরব ক্ষণে সে বালক,সর্ব ধরাই তাহার পালক।
সাহসী শিশু দুহাত পাতে,নিষ্পাপ মনে বিজয়ে মাতে।উন্মীলিত চোখে হেরে আসমানকে, সাথী ভাবে সসে রাতের চাঁদকে।উন্নত বুদ্ধিজীবী সমাজ লোভী, জ্ঞানহীন মানব অহংকারে ক্ষোভি। প্রজাতন্ত্রের পায়ে এখন বেরি, নেতারা দেখান গদির ক্ষেরি। যেদিন শিশু কর্মে মুক্ত হবে,স্কুলপথে তবে নির্ভয়ে ধাবে।সে হিমালয়ের শীর্ষে পৌঁছবে, আপন অধিকার ফিরে পাবে।খুশিতে লটপট মাখা মনে, জিতিবে কঠিন জীবন রণে। সমাজ প্রেম অনুভব লভিবে,তারে বাঁধন মুক্ত করিবে।ধরণি মা আশীষ তারে দেবে,নিজ কোলে বরণ করে নেবে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
২৬-০৩-২০১৭ ১১:০৫ মিঃ

গণতন্ত্র দেশে সকলের অধিকার সমান