আমার স্বপ্নাদেশ
- প্রবীর রায় - মনের বাসনা ২৯-০৩-২০২৪

স্বপ্নে ঘেরা আমার দেশ - প্রাণে পূর্ণ উচ্ছাস
মনের ঘরে ভয় সকলি-মা ডাকেতে লুপ্তপ্রায়
আঁধার পথের -গলি, মাঠ,ঘাঠ-প্রেমের ভাষা সব কণ্ঠে
যেথায় চলি নয়তো ডরি-স্বাধীনতার ধ্বজা ওড়ে
সংঘর্ষেও সাহসী মন- পারি দেব বিপদকাল
স্বঅধিকার রক্ত কোষে-নগ্নতাকে রাঙাই তুলি
মাতৃক্রোড়ে খেলা' ছলে - দোলনায় মা,আমি দুলি
দেশপ্রেম বাঁচাবে আমায়-মারতে ওরা নাহি পারিবে
পাড়ি দেব জীবন যুদ্ধে - রক্ত খেলাই ওরা ডরবে
হারিবনা নিজের কাছে- জীবিত রব মাতৃবুকে
আমি খেলিব,ছুঁটিব,বড় হব- জোনাকি সম দীপ্ত দেব
মায়াজাল ভেঙে আসিবে বিদ্রোহী-দুহাতে জ্বলন্ত অগ্নি
শত্রু পক্ষের হৃদয়ে ছুড়ি-মস্তকে মার করিব পূজন
স্বপ্ন দেশে নব দিগন্ত-শিরায়- শিরায় লহূ জাগন্ত
জটিলতা ভাঙিবে রক্ষক -ছিটিয়ে দেবে রশ্মিলতা
সামনে আরো সামনে,এগোব-পারি দেব,ধাপে-ধাপে
বন্দী পাখির শেকল ভেঙে- মুক্ত করে বন' ফেরাবো
আমিও হব মুক্ত পাখি-ছুটবো আর প্রেম বিলোবো
মেলব ডানা ব্যথা ভুলে- নিজে বাঁচব,সাথে বাঁচাবো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

opuroy
২৭-০৩-২০১৭ ২১:১৬ মিঃ

স্বপ্নের দেশ মানে ছোট, বড় সকলের অধিকার সমান।নিজের যা তা
কঠিন হলেও ছিনিয়ে নিতে হবে

opuroy
২৭-০৩-২০১৭ ২১:১১ মিঃ

স্বপ্নের দেশ মানে ছোট, বড় সকলের অধিকার সমান।নিজের যা তা
কঠিন হলেও ছিনিয়ে নিতে হবে

opuroy
২৭-০৩-২০১৭ ২১:০৪ মিঃ

স্বপ্নের দেশ মানে ছোট, বড় সকলের অধিকার সমান।নিজের যা তা
কঠিন হলেও ছিনিয়ে নিতে হবে