আকাঙ্খা
- pijush kanti das - এ মন তোমায় দিলাম ১৯-০৪-২০২৪

"আকাঙ্ক্ষা "
---------------------------------------------------------------------------
পীযূষ কান্তি দাস
---------------------------------------------------------------------------
ভেবেছিলেম বিশাল সাদা ক্যানভাস
ভরিয়ে দেবো স্বপ্নরঙের আলপনায় ।
ভেবেছিলেম শান্ত নির্জন এক বকুলের তলায়
নিদাঘ মধ্যাহ্নের গনগনে তাপে
ঝলসে যাওয়া মন
পাবে শান্তি আর তৃপ্তির আস্বাদন ॥
অমাবস্যার গাঢ় নিশীথে
চেয়েছিলেম হয়ে যেতে ইদ্রনাথ ।
উত্তাল সাগরের বুকে ছেঁড়াপাল আর
ভাঙাহাল নিয়ে পাড়ি দেওয়া পথে
তুমি থাকবে আমার সাথ ॥
ভেবেছিলেম -পৃথিবীর সমস্ত কলুষতা
সমস্ত নির্লজ্জতার হবে অবসান ।
সুখ -শান্তি -সাম্য -ভ্রাতৃত্বের বন্ধনে
ভরে উঠবে সকলের মন ।
সময় গড়িয়ে চলে যায়
অলীক বুঝি আজ সে সব
বাস্তবের রূপ না পায় ॥
এখনো ভাবি -গেয়ে উঠি গান
"হে মানব জেগে ওঠো
বাড়িয়ে দাও সস্নেহ হাত ,
মনুষ্যত্বের দরোজা কর না বন্ধ
যাবেই কেটে সব অমারাত "॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।