ছায়াছবি
- আবরার আকিব ২৯-০৩-২০২৪

সবুজ ধানক্ষেতের মধ্য দিয়ে লম্বা আইল।
ক্ষেতে ক্ষেতে সবুজ ধানগাছের নৃত্য
ক্ষেতে এক কৃষকের আগাছা নিধনের চিত্র।
পাখির কিচিরমিচির শব্দে মুখরিত চারপাশ।
মেহগনি গাছে নতুন পাতা
আর কোকিলের কুহুতান।
পুকুর পাড়ে বাটফুল ফুটে আছে অজস্র।
সদ্য ভুমিষ্ঠ হওয়া আম জানাচ্ছে কালবৈশাখীর আগাম বার্তা।
কালোমেঘে ছেয়ে গেছে আকাশ
ইলশেগুরি বৃষ্টির সাথে আকাশ হতে
বাজ পড়ছে অনবরত।
হাসতে থাকা শিশুটির হঠাৎ হাসি গেছে থেমে,
সে ভয়ে জরসড় হয়ে লুকিয়ে পড়েছে মায়ের কোলে।
ঝড় থেমে গেছে
দস্যি ছেলেমেয়ের দল ছুটে চলছে।
আম কুড়োতে গিয়ে একে অপরের উপর ঝাপিয়ে পড়ছে।
আম কুড়োনের পর শুরু হয়ে গেছে খালে ঝাপাঝাপি।
দস্যি ছেলের মা খালের পাড়ে দাড়িয়ে ডেকেই চলছে।
সন্ধে হতেই হাতে শাপলা ফুলের ডাটা নিয়ে ফিরছে ঘরে ঘরে দস্যি ছেলেরা।
সেই শাপলার ডাটা দেখে মা তার সব রাগ গেছে ভুলে।
এই হল শ্যামল বাংলার ছায়াছবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।