পরিবার
- প্রবীর রায় - জ্ঞানের প্রদীপ ২০-০৪-২০২৪

আমার আশার ঘর
স্নেহময় পরিবার।
পিতা-মাতা,ভাই- বোনে
সুখে কাটে,এক কোনে।
সকলের ভালবাসায়
আসমান উকি দেয়
লাল রবি আলো ছেটায়
মার ছবি সারা ভেটায়।
হঠাৎ এক বৈশাখে,ভেঙে দিল আশাটাকে
মুখগুলি চেয়ে দেখি,ব্যথা থেকে প্রেম ছেখি।
স্বপ্ন গুলো নয়ন মাঝে,ঘুম আসলেই ভাসে
পাতা খুলতেই ভাঙন দেখি,মা মাথার পাশে।
স্নেহ চুম্বন দিয়ে মাগো ঘুমিয়ে ছিল মোরে
অর্ধ রাএি কষ্টে মাগো রেখেছিল বাহুডোরে।
মা বোঝাতেন পরিবারের নানান বাসনা
সুখ হল মুষ্টিমেয়,এতটাই করিসনে কামনা।
অগনিত পরিবার আছে,দিন আনা দিন খাওয়া
তারি আড়ালে,গোপনে কিছু শস্য মজুত থোওয়া।
মাতৃ আমার,ক্ষুধা- তৃষায় কাতর দৃষ্টিতে চায়
খোকা তুই বেঁচে র,মোর আহার টায়।
বৃদ্ধ বেলা ভাবেন ওরা,সন্তান পরম ধন
আগাম দিনের লাঠি ওরা,তাঁদের ঘিরে জীবন।
না জুটিলে দানা- শস্য,কালো ঘন মেঘ ছায়
কাঁদিতে- কাঁদিতে কখন যেন,মাতার প্রানটি চলে যাই।
মাস পেরোলে, ভাবেন পিতা,
খোকা দেবেনা ভাত এখন
নুতন বিবাহে,আনেন মাতা
সংসার টেকাতে তখন।
বাছা ওরে কই গেলি
মুখোশ ঢাকা ছল,
আদর- স্নেহ দেন কিছুদিন
গরজে তৎপর বল।
বাপের প্রেম- যত্ন থেকে
বঞ্চিত মায়ের ছানা।
ইচছা সব চুপটি করে
বাক্সে থাকে জমা।
বোনকে কাজের আদেশ দেন
সে বড়ই ছোটো
ভুল- ভালেতে খাবার বন্ধ
বকা শুধু জুটতো।
খোরাক জোগাতে ছোটেন শহড়ে
নিজ গাঁ ছেরে বাবা
খেয়ে না খেয়ে অর্থ জোগান
ব্যধিতে জোটেনা দাবা।
দেহ নিত্যতা কঙকাল রুপি
চিন্তার শেষ নাই
সংসারে তবু কলহ শুধু
মৃত্যু সদাই চাই।
নিজ আহারে পেট পোরেনা
মায়ের পাণে চায়
স্নেহরসেতে এক মুষ্টিতে
পেট ভরে যায়।
এমা আমার ক্রুদ্ধসাসে
মুখ ফিরিয়ে লয়
ভাগেতে কম হইলে
মনপপ লাগে ভীষন ভয়।
পরিবার হল সরগের মত
আজীবন বহমান
সকলের মতলব সারথো শুধু
যুগ- যুগ বিরাজমান।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
২৮-০৩-২০১৭ ২২:৩৪ মিঃ

আমার পরিবারের সত্য
কাহিনি