এ কেমন খেলা
- প্রবীর রায় - মনের বাসনা ২৯-০৩-২০২৪

মানব জীবনের এ কেমন খেলা
সারথো ফুরোলে রয় অবহেলা।
মানুষের মনের বাসনা,কখনো মেটেনা
সে আরো চায়,লোভ কভু কাটেনা।
যার যত ধন আছে,সে তত ধনী হয়
যার ধরায় কিছুই নাই,সে ধুলায় মিশে যায়।
হায়রে কপাল পোরা, পতিতের
আঁখি জলে ভাসি যাই
খুধার জ্বালায় জীবন যেন
কঠিন হতে কঠোড় হয়।
তেলা শিরে তেল দিতে
ছুটে আসে লোভিজন
সারথো পেতে প্রেম ভাসে
বলে আমি আপনজন।
বুক মাঝারে আঘাত হানিতে
দ্বিধা বোধ ভাবেনা
ব্যথা দিলে তবেই তাদের
প্রাণে তৃষা শান্তনা।
জীবন কাটায় ভাঙা বাসে
প্রদীপ শিখা তেলহীন
জেগেছে রাবন রাজের
মনের যত গ্লানি মলিন।
যেথায় গেলে পাইবে সে
মোটা টাকার ভুরি ভোজ
সেথায় ধায় আগে
গরিব ভাইয়ের নাই খোঁজ।
নিন্দা,লড়াই রাখি মও
চালায় তাহার দুঃশাসন
বিকাইতে হয় প্রজা গনের
আহারাদির পন্য- বাসন।
নারীজাতি মা আমাদের
নারীর গরভে সৃষ্টি মোরা
মানুষ হল আগাম জ্যোতি
তারি দ্বারে সমস্ত গড়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
২৯-০৩-২০১৭ ২১:৩৩ মিঃ

সুন্দর ভাবনা

opuroy
২৯-০৩-২০১৭ ১২:৫৪ মিঃ

ভাবতে গেলে একদম সত্য