একটি পথশিশুর গল্প
- মাহফুজ আহমেদ ১৮-০৪-২০২৪

পথের ধূলোয় পরে থাকা শিশুটির
অনাহারে অনিদ্রায় কাটে দিন
চাতক পাখির মতো তাকিয়ে থাকে
হাজারো মুখের দিকে হাজারো মানুষের ভীড়ে
একমুঠো খাবারের আশায় কখনো পায় আবার পায় না।
এ জগৎ সংসারে সবাই যেন স্বার্থপর
সবাই শুধু নিতে জানে দিতে নয়।
পেটের ক্ষুদার তারনায় প্রতিদিনই পথশিশুদের
জীবন ও জীবিকার সাথে খেলতে হয় কানামাছি
এ জীবন যেন বড়ই বৈচিত্রময়, বেদনাদায়ক জীবন
থাকে না তাতে স্বপ্নমাখা জীবনের, এক টুকরো হাঁসি।
ফুটপাতে হাজারো মানুষ এদিক থেকে ওদিকে
পথ চলছে নিজেদের প্রয়োজনে
মুখ ফিরিয়ে দেখে না কেউ শিশুটির প্রাণে
তাদের হাজারো পায়ের পদতলে শিশুটির জীবন যেন অতিষ্ট
তবু সবকিছু আপন ভেবে মেনে নেয় সে
এ যে প্রতিদিনের চিরচেনা রূপ।
এভাবেই অবহেলায় কেটে যায় তার দিন
তারপর রাত আসে আবার আসে দিন
তবু কেউ তাকে ভালোবেসে বুকে টেনে নেয় না
যদিও বা বাসে কেউ ভালো তা ক্ষণিকের,
নয়তো কোনো পথিকের
আবেগঘন দৃষ্টি দিয়ে যাওয়ার মতো ঘটনা বা গল্প
নয়তো কোনো বিবেকবান মানুষের দীর্ঘশ্বাসের কাহিনী
নয়তো কোনো লেখকের কলমের কালিতেই সীমাবদ্ধ
নয়তো রং তুলিতে আঁকা শিল্পীর ছবির ফ্রেমেই, বন্দী সে জীবন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।