এই গাঁ আমার জন্মভূমি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৫-০৪-২০২৪

এই গাঁ আমার জন্মভূমি মোরা মাটির ঘরে থাকি,
ভোর হলে পাড়ার গলিতে মুরগিরা ওঠে ডাকি।
সকাল হলে মোর আঙিনাতে ময়না চড়ুই নাচে,
বিহগের দল করে কোলাহল সবুজ গাছে গাছে।

গাঁয়ের চাষীরা লাঙল চালায় মাঠে মাঠে করে চাষ,
মাটিতে ফলায় সোনার ফসল খাটে ওরা বারোমাস।
গাঁয়ের রাখাল বাজায় বাঁশি শুনি কান পেতে আমি,
গাঁ আমার, মাটি আমার এই মাটি মোদের জন্মভূমি।

দিনের শেষে আলোক লুকায় নদীর ঘাটের কাছে,
গাঁয়ের পথে আঁধার নামে জোনাকিরা জ্বলে গাছে।
চাঁদতারা হাসে আকাশের গায় জোছনা পড়ে ঝরে,
মায়াবী রাতি একা শুয়ে থাকে অজয়ের বালুচরে।

পূবের আকাশ লাল হয়ে আসে সকালে সূর্য উঠে,
ফুল বাগানের ফুল কলিরা সব এক এক করে ফুটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।