আকাশ জুড়ে তারার মালা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

আকাশজুড়ে তারার মালা চাঁদ আকাশের গায়,
বালির চরে নৌকা বাঁধা অজয় নদীর কিনারায়।
জোছনার রাশি ঝরে পড়ে অজয় নদীর জলে,
নদীর তটে বসে একাকী মৌনরাতি কথা বলে।

নদীর কাছে শ্মশান ঘাটে পুড়িছে মৃতের দেহ,
শ্মশানচিতার জ্বলন্ত আগুনে নাই মমতা স্নেহ।
মৃতের দেহ শ্মশানচিতায় জ্বলে পুড়ে হয় ছাই,
আপনজন কাঁদিছে সবে অজয় নদীর কিনারায়।

আকাশ জুড়ে তারার মালা নদী আপন বেগে বয়,
জোছনার রাশি স্বচ্ছ সলিলে চুপি-চুপি কথা কয়।
পূব-আকাশে চাঁদ ডুবে যায় জোছনা কেঁদে মরে,
সারা রাত জমে কান্নার পাহাড় অজয়ের বালুচরে।

রাতের শেষে তারারা লুকোয় দূর-আকাশের কোণে,
গাছে গাছে ডেকে ওঠে পাখি ফুল ফোটে বনে বনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।