বঙ্গ মাতা
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৪-০৪-২০২৪

বঙ্গ মাতা
- আব্দুল্লাহ্ আল মামুন
হে আমাদের মমতাময়ী বঙ্গমাতা
সর্বাধিক স্নেহময়ী মা,
যার স্নেহ গোলাপের মত উপাদেয়।
সেই তুমি বঙ্গ মা।
তোমার শান্ত হাসি"
একটা নীরব প্রতিফলন".
তোমার এই মহানুভবতার
তোমার মাতৃরূপের।
বাংলাদেশের তোমার যুবক সন্তানেরা।
তখন যুদ্ধ করেছে
স্বদেশ রক্ষার জন্য!
যখন যুদ্ধে ক্ষতিগ্রস্ত তোমার ভূমি
যখন হানাদার তোমার বুকে হত্যার মিছিলে ব্যস্ত
তোমার লাখো সন্তানের বুকে বেয়নেটের আঘাতে।
রক্তের নদী প্রবাহিত করেছে ।
তোমার পবিত্র বুকে।
কেবল
তুমিই দেখেছো মা ।
আমাদের আন্তরিক সততা
সত্যের জয়জয়কার ধ্বনি।
দুর্বল প্রতিরক্ষা ছিল
প্রশান্ত জীবন উদাহরণে!
তোমার সন্তান জীবন দিতে ,করেনি কৃপণতা।
তোমার সন্তান রক্ত দিয়েছে।
পবিত্র সে দান।
সে পেল শহীদের সম্মান ।
বীর "গাজীর সম্মান।
মা তোমার সন্তান ।
রেখেছে তোমার সম্মান।
হে আমার বঙ্গ মাতা।
আমাদের বিশুদ্ধ আত্মাহুতি ,
বিশ্বস্ত নীরব ত্যাগ ।
তোমার মুক্তির জন্যই।
তোমরা যারা বাংলাদেশে এখন যুবকের দল
লাল ব্যথা অনুভব কর,
রক্তে রাঙ্গা এক ব্যথা অনুভব
অশ্রু তোমার গড়িয়ে পড়ে
আমাদের গৌরবময় সৈন্যদলের জন্য.
আমাদের বীর যুদ্ধাদের জন্য ।
আমাদের শহীদ ভাইদের জন্য।
যারা জীবন দিয়ে "
একটি স্বাধীন দেশ দিয়ে গেছে।
আপনার মায়ের মাথা উচু করতে
যে সন্তান দিয়েছে প্রাণ ।
বুকের তাজা রক্ত ।
আপন মায়ের সম্মান উত্তাপিত করে।
যে বিশ্বের বুকে দিয়েছে পরিচয়।
আপন মাতৃভূমির।
আমারাও সবসময় রক্ষা করবো সেই ভূমি
এসো সপথ করি।
আমরাও সেই রাস্তায় দিবো প্রাণ।
রাখবো মায়ের সম্মান ।
যে পথে যুদ্ধ করেছে আমাদের শহীদেরা।
হে আমার বঙ্গ জননী।
আমরা বাংলাদেশের তোমার বীর সন্তান।
" তোমার তরে প্রাণ দিবো নীরবে
যতদিন পদ্মা ,মেঘনা ,গৌরী রবে বহমান।
যতদিন বেচে রবে তোমার বঙ্গ সন্তান।
এবং নীরবে মরে।
আমাদের নীরব আত্মাহুতি
আমরা তোমার মহিমায় করিবো উৎসর্গ!




হে আমার বঙ্গমাতা।
তোমার মায়ার ভালবাসা ।
সবসময় আমাদের দেয় পাহারা।
তোমার তরে।
এই দেশের নীরে।
হে আমার বঙ্গ মাতা
তুমি তো সবার রাণী
তুমি পুণ্য সিংহাসনে বসবে
মাথায় রেখে মহিমান্বিত গৌরব
সে গৌরব দেখবে মহাবিশ্ব




সবুজের গোলাপ থাকবে তোমার মুকুটে
তোমার নাম থাকবে সবার ঠোটে।
কখনো সবুজ পথে চেয়ে
হৃদয়ের বিশুদ্ধতা খোঁজে পাই মা
তোমার রূপ কত মধুর মা

গর্বে মন থেকে বের হয় একটি কথা।
তোমার কোলে রাখতে চাই মাথা
ভুলতে চাই মনের যত ব্যথা।
তুমি পবিত্র আলোয় যে আলোকিত করেছ।
ঈশ্বরের পবিত্র মন্দিরে আরোহন করে।
পৃথিবীর বুকে নেমে আসা জান্নাত তুমি।
তুমি চোখ কে করেছ শীতল।
এই সবুজ মায়া দেখিয়ে।


যে প্রাচীন মানুষের ব্যথা
যে আদি পাপ
যে বিভেদ ছিল মানুষের মনে।
তুমি দূর করেছ ভালবেসে।
স্বর্গীয় মা তোমাকে
"মা" "বলে ডাকি।
আমাদের এই মাতৃ প্রেম
তোমার এই স্বর্গীয় মিষ্টি আদর
আমাদের জন্য
হে আমার বঙ্গমাতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

riyad567
০৭-০৪-২০১৭ ০১:৪১ মিঃ

সুন্দর লিখেছেন কবি।।।।।আরও লিখুন।।।।বাহ কি বলব ।।।ভাষা নাই।।।।।।।আমি অভিভূত