মানুষ
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৯-০৩-২০২৪

মানুষ
- আব্দুল্লাহ্ আল মামুন
মানুষের মাংস পিন্ডের দেহ।
ঘামে আর রক্তে ভেজা দেহ।
একটা প্রাণির দেহ '
মানুষটার মগজ আছে।
আছে চিন্তা করার ক্ষমতা।
তোমারো মন আছে '
রাস্তার যে ভিখারি '
মোঘল সম্রাট যিনি ছিলেন।
মননশীল জগতে সবাই এক।
তবু আছে ভেদাভেদ ;
তবু মানুষটা অন্যকে ঘৃণা করে।
সইতে পারেনা অপরকে





আবার কেও ভোগ্য পণ্য ভাবে
পড়ে যারা মানসিকতার অভাবে '
যারা নারী কে মানুষ নয় "
ভাবে একটা ভোগ্য বস্তু
যাকে পছন্দ করি '
তার দেহ মেস্কাম্বরের সুভাষ।
তার ঘামে ফুল ঝড়ে '
ঝড়ে অমৃতরস ' সুগন্ধিত ঝড়না।
কেন এত বিভেদ ?
কোথায় আছে এই সেই নিয়ম।
যা আপনার মানসিকতা কে এমন করে।
একদিন এই মাংস পিন্ড মাটি হবে।
তোমার অহংকার মাটিতে মিশবে।
মাটিতে মিশবে তোমার অশরীরী আইন।
তোমারো যে রক্ত " ঘামে দেহ '
পৃথিবীতে সবার তেমনি '
কারো ব্যতিক্রম কিছু নেই।
মানবতার চাইতে বড় কি??
বড় কি ধর্মের চেয়ে??
জীবন তোমার হিসেব কি চাইবে না??
একদিন হবে সব নিঃশেষ।
মেয়েটাও মানুষ "
তোমার মত রক্ত "মাংসে গড়া।
সৃষ্টিকর্তা সেটা বিভেদ করেনি

কালো যে ছেলেটি "
যার একটা ছেড়া শার্ট আছে।
সেও পৃথিবীতে এসেছে মানুষ হয়ে।
জন্ম নিয়েছে মানুষের পরিচয়ে।
কেন নিজেদের আইন কে বড় ভাবছ।
ইশ্বর যে আইন দেন নি "
সেটা কেন বড় হবে???
তোমাদের সব মিথ্যা একদিন '
হাড়িয়ে যাবে পৃথিবীর বুক থেকে।
থাকবে শুধু মহান রবের বাণী '
যাহা চিরন্তন " যার ধ্বংস নেই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

riyad567
০৭-০৪-২০১৭ ০১:৩৯ মিঃ

সুন্দর লিখেছেন কবি।।।।।আরও লিখুন।।।।বাহ কি বলব ।।।ভাষা নাই।।।।।।।আমি অভিভূত