পান্তা খাই, পুণ্য করে যাই
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৫-০৪-২০২৪

পান্তা খাই ,পুণ্য করে যাই
~~~~~~~~~~~~~~~
তখন কী রাগ হয় জানো?
যখন দেখি কাক কে কেউ বলছে কোকিল।
ইতিহাস নিজেরাই তৈরি করে।
মানুষ কে বলে বানরের প্রজন্ম।


পান্তা ভাত আমাদের সংস্কৃতি।
কত দেখো হয়েছে ইহাতে প্রীতি
কবিরাও কবিতা লেখে,
বলে পান্তা খাও ,,
সংস্কৃতি জাগাও।


ইতিহাস বলে ,
ভাতে মাছে বাঙ্গালি ছিলাম মোরা ।
গোলা ভরা ধান ছিল,
পুকুর ভরা মাছ,


নববর্ষ পালন করেছি নানান উৎসবে
হালখাতা পালন করেছি।
পালন করেছি পুণ্যাহ ,
পুণ্য কামাতে কেউ পান্তা খায় !
এটাই জানলাম এই জগতে,
নতুন করেই জানলাম।


এসো পুণ্য কামাই
বেশি করে পান্তা খাই।
ইতিহাস যাক পাতিহাসের সাথে ।
সাতার কাটুক সে নদীতে,


গরম ভাতে জল মিশিয়ে,
সাথে টুকরা করে দিবো বরফ।
ইলিশের সুগন্ধে (ফ্লেবার)ভরা ।
একটা মাছ হলেই চলবে।


আমি ইলিশ চাই না ,
ইলিশ আমার দাদারাই খাওক।
তৃপ্তি সহকারে ঢেকুর তুলুক ।
মুখের কাছে সুগন্ধ ছরাক ইলিশের।



আমরা শুধু এক সানকি পান্তা চাই।
ইলিশ গরুর দামেই দিয়ো,
তবু আমরা কিছুই বলবো না।
এই কান ধরে কথা দিচ্ছি।


আমরা না হয় পান্তাতে খাবো জাটকা
দাদাদের মাছ টা যেনো হয় টাটকা
আমরা না চাপিলা, সার্ডিন দিয়েই দিন চালাবো
চৌক্কাতে নাহয় দিয়ে নেবো মেডিসিন।
গ্রান মিশিয়েই খাবো ইলিশ ভেবে,
দাদাদের তবু দিয়ো তোমরা বড়টা।


ইলিশ না হয় খাবো গরু বেচে।
বৈশাখি না হয় পালন করবো জাটকা দিয়ে।
এক সানকি পান্তা দিয়ে যাও।
সাথে মরিচ টা আসল হলেই চলবে।


শুনেছি শত ,হাজার বছরে সংস্কৃতি গড়ে।
এখন দেখি কিছু শিক্ষক ,
একটি বিশ্ববিদ্যালয় , কিছু মেধার বেপারী
কিছু নামধারি সুনাগরিক , আমলা ।
কিছু বুদ্ধিজীবি নামধারি কামলা।
কিছু বললেই ইতিহাস হয়,
কিছু করলেই ইতিহাস হয়।

হাজার বছরের ইতিহাস পন্ড হয়।
হাজার বছরের ইতিহাস ভুল প্রমানিত হয়
কিছু কামলার কথাতে,
যারা আমলা নামে পরিচিত।



আমাদের এখন বেহাল দশা ।
রাবন যে চেয়ারে বসা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।