পৃথিবীর অসূয়া
- মুঃ ওয়াহিদ সাদিক - অগোছালো কবিতাগুলি ২০-০৪-২০২৪

কেমনে বুঝাব আমি ,,আমার অবুঝ মন ,,
মনের মাঝে সারাক্ষণ দুঃখের দহন ।।
তম মাঝে ছায়া আকাশ-কল্পনা ,,
যত অদ্ভুদ আমার বাসনা ।।
এখনের সমাজে আমি নিম্নবিত্ত ,,
নিরব অভিমানে আমার চিত্ত ।।
ভালবাসার কত রীতি ,,
ভয়ংকার ভালবাসা সম্প্রতি ।।
ধনীর নভ ,ধনীর বাসনা ,
গরিবীর প্রতি হিংসা ,অক্লান্ত কামনা ।।
মাবাবার সাধ ,ছেলের জীবন কত দীপ্ত ,,
হায় ! দুনিয়ায় যে আছে কত বিত্ত ।।
গরিব বলে ,কত কথা ,অশ্রুসিক্ত শ্রুতিপথ ...
বিভূতির বুঝি এমন গতি ,,
গরিবের হয় এমনি নিয়তি ।।
গরিবেরা পাই না একমুটু জীবন বাঁচানো ভাত ,,
খোলা আকাশে কাটানো দুঃসহ রাত ।।
গরিবের সমাজে হয় না কেন দৃষ্ট ,,
তারা কেন মানুষ হয়েও সমাজে নিকৃষ্ট ।।
গরিবের পাই না কেন তাদের অধিকার ,,
কেনবা থাকে না তাদের কুল ,,
এসব ধনীদের মনের বড় ভুল ।।
শত কষ্টে অর্জিত ,,শত কষ্টে তাদের জীবন ,,
এইসব গরীবের যথার্থ ভবন ।।
সাত আসমান হতে তাদের ভবন বুঝি বেশী শোভমান ,,
গরীবেরা প্রথম শ্রেণীর হবে বলেন ভগবান ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।