নতুন সকালে সূর্যি ওঠে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৮-০৩-২০২৪

বেলা পড়ে আসে সূর্যি ডোবে আঁধার নামে গাঁয়ে,
পাখিরা গাছে করে কোলাহল পুরানোমন্দির বাঁয়ে।
মন্দিরে বাজে কাঁসর ঘন্টা দীপ জ্বলে তুলসীতলায়,
দূরের গাঁয়ে জ্বলে ওঠে দীপ, বাজে সাঁঝের সানাই।

রাতের আকাশে তারারা জ্বলে তটিনী বয়ে চলে,
চাঁদের শুভ্র হাসি পড়েছে ঝরে নদীর স্বচ্ছ জলে।
রাত নির্জন গাছেগাছে কত পাতাদের ছায়া পড়ে,
বালির চরে বসি মৌনরাতি আপন খেলাঘর গড়ে।

নদীর ওপারে শ্মশান ঘাটে জ্বলিছে জ্বলন্ত চিতা,
মাঝ রাতে শিয়ালের দল হুক্কা হুয়া ডাকে সেথা।
ছায়া ছায়া কত মৃতআত্মা ঘুরে ফিরে শ্মশানঘাটে,
চাঁদ ডোবে জোছনা লুকায় ধীরে ধীরে রাত কাটে।

পূবের আকাশ লাল হয়ে শেষে প্রভাত হয়ে যায়,
নতুন সকালে সূর্যি ওঠে পাখিরা গাছে গাছে গায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।