চৈত্রের সীমান্তে
- আব্দুল মান্নান মল্লিক ২৯-০৩-২০২৪

চৈত্রের সীমান্তে

আব্দুল মান্নান মল্লিক

নাইরে বৃষ্টি নাইরে দৃষ্টি শুকাই অশ্রুজল,
চৈত্র দিনের তপ্ত হাওয়া বইছে অনর্গল।
বসন্ত পাখি ডাকেনারে গাহেনা মধুর গান,
তপ্ত আকাশ তপ্ত বাতাস শুকিয়ে যায় প্রাণ।
একে একে দিন ফুরিয়ে চৈত্র মাসের শেষ,
পায়ে পায়ে উড়ছে ধুলো পুড়ছে সারা দেশ।
নতুন পাতা শুকিয়ে ঝরে বৃষ্টি ঝরেনারে,
জল পিপাসায় দেহ শুকাই অশ্রু গড়েনারে।
খালবিল সব শুকিয়ে গেল চরে ভাবে বক,
পানকৌড়ি শুকায়নারে নীরস ডালে পালক।
ভোঁদড় কাঁদে শেওড়াতলে শুষ্ক অশ্রুজলে,
মরা গাঙে ভেকের কান্না অন্তর পুড়ে অনলে।
স্বপ্ন সবার বাঁচার আশা কষ্ট বেদনা ভুলে,
অদূরে ওই আশার আলো মৃগতৃষ্ণা জলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।