গাঁয়ের মাঝে আমার বাড়ি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ১৯-০৪-২০২৪

গাঁয়ের মাঝে আমার বাড়ি গ্রাম পাথরচুড়ে,
চারিদিকে সবুজ ধানক্ষেত গ্রামখানি জুড়ে।
তালদিঘির দুইপাড়ে সারি সারি তালগাছ,
ছেলেরা গামছা বেয়ে ধরে ছোট পুঁটি মাছ।

গাঁয়ের পাশে আঁকা বাঁকা রাঙা মাটির পথে,
মানুষের আনাগোনা চলে সেই সকাল হতে।
লাঙল নিয়ে মাঠে যায় এ গাঁয়ের চাষী ভাই,
কুমোর গড়ে মাটির কলসি তুলনা তার নাই।

কামার ভাই হাতুড়ি চালায় বসে কামারশালায়,
তাঁতিভাই কাপড় বোনে খটাখট তাঁত চালায়।
গাঁয়ের মাঝি নৌকা চালায় অজয় নদীর ঘাটে,
দিনের শেষে বেলা ডোবে কাঁকনতলার মাঠে।

নির্জন রাতে আমার গাঁয়ে, চাঁদতারা জেগে রয়,
রাত কাটে ভোর হয়ে আসে নতুন সকাল হয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।