অন্ততপক্ষে তোমার ঠিকানা
- মমিনুল হক ২৯-০৩-২০২৪

অন্ততপক্ষে তোমার ঠিকানা
শেখ মমিনুর ইসলাম
/
অনমিকা; স্মৃতির ব্যস্ত পাতায় এখনো কি লিপিবদ্ধ?
আমার যে ঠিকানায় ভাঙ্গা ছাউনির ঘর।
যেখানে দেখেছে শত প্রশ্নের হাতছানি-তোমার নয়ন।
সেখানেই তুমি ছিলে হাজারো স্বপ্নের পোয়াতি
যমুনার ঘোলা জলেও অপবিত্রতার ছোঁয়ায়,
নিজেকে মনে করতে বারংবার সদ্যউদিত ফুল।
আজ ঠিকানা ভুলে নিজেকে কোথায় রেখেছো, অনমিকা-
যখন তুমি ছিলে, পোড়ার বাঁশির অদৃশ্য সুরে মাতাল
আমার সাত সমুদ্রজলের ঋণ বহনকারী।
সেই আমি এখন চৌদ্র মাসের খাঁ খাঁ রৌদ্রস্নানে
নব ঘটিত মরুভূমি!
আজ ঠিকানা ভুলে নিজেকে কোথায় রেখেছো, অনমিকা-
তোমার নিজস্ব ঠিকানা কখনো বলোনি আমায়!
প্রতিশ্রুতির বেড়াজালে যে রাত ছিল অন্তহীন
সেখানে এখন আর একফোঁটা শান্তজলের বৃষ্টি নেই,
বর্ষার আগমনেও শুকনো হয়ে থাকে বেদনার্ত শহর!
তাইতো আমাবস্যার আঁধারে ডুবে গেছে, আমারি সোনার সংসার!
এটা কি কোন রকমের ঠিক হলো? অনমিকা;
অন্ততপক্ষে তোমার ঠিকানাটা জানিয়ে গেলে পারতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

shekmominurislam
২২-০৪-২০১৭ ০৪:১২ মিঃ

অন্ততপক্ষে তোমার ঠিকানাটা জানিয়ে গেলে পারতে