এ গাঁয়ে আমার বাড়ি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৫-০৪-২০২৪

গাঁয়ের মানুষ সবাই থাকে মাটির চালা ঘরে,
আমগাছে কোকিল ডাকে সারাটি দিন ধরে।
তাল দিঘির চারি পাড়ে, তাল গাছের সারি,
মাটি আমার জন্মভুমি এ গাঁয়ে আমার বাড়ি।

আমার গাঁয়ে পথের বাঁকে ঘুঘু ও ফিঙে নাচে,
প্রভাতপাখিরা গান গায় বসি সবুজ গাছেগাছে।
ময়নাচড়ুই বসে নাচে আমার বাড়ির আঙিনায়,
রাখাল বসে বাজায় বাঁশি প্রাচীন বটের ছায়ায়।

মাটি আমার জন্মভুমি, এ গাঁয়ে আমার বাড়ি,
এ গাঁয়ে রাঙা মাটির পথে চলে গোরুর গাড়ি।
অজয়নদীর ঘাটের কাছে যাত্রীদের কোলাহল,
নৌকায় বসে পার হয় হেথা নিত্য যাত্রীর দল।

দিনের শেষে সূর্য ডোবে অজয় নদীর কিনারায়,
সাঁঝের আঁধার নেমে আসে আমার নির্জন গাঁয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।