ভীক্ষুক
- স্বপন শর্মা - আপন ১৯-০৪-২০২৪

এক দ্বার বন্ধ হলে অন্যদ্বারে হাত বাড়ায়
এমন করে সময় কাটে, কখনো উপোস; কখনো.......
দুমুঠো যা পায়।

বেশি না এই দুমুঠোর আশায়; প্রতিদিন
প্রতিবাড়িতে মাগন গেয়ে অথবা সঙ্গী হলে-
কোরাস গেয়ে অন্যের মনভোলায় অতপর
দুমুঠো আজকের দুবেলা।

রোজ দুবেলা দুমুঠোর জন্য সাত সকালে বেড়িয়ে পড়ে।
তারপর মানুষের কোলাহলে, নিজেকে
হারিয়ে ক্ষুধাকষ্ট ভুলে দিন যখন সমাপ্তি
তখন চেতন ফিরে দেখে, ঝুলির সর্বনিম্মে কখনো....
দুমুঠোর অস্তিত্ব বিরাজ করে।
দিনের শেষে ভীক্ষার ঝুলি, ফাঁকা থেকে যায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।