বোশেখের আম
- স্বপন শর্মা ২০-০৪-২০২৪

বৃষ্টি থামানো বাতাস যখন মেঘকে নিয়ে চলে
তখন আমি ঘর ছেড়ে যাই আম গাছের তলে।
গাছের তলে আমের পালা কাঁচা ডাসা আম
কে জানে ভাই ঐ আমগুলোর কত্ত হবে দাম?

আমি শুধু ছোট্র, কাঁচা, পড়ে থাকাটা নেবো,
মরিচ লবণ মিশে খাবো অন্যকে না দেবো।
শহরে তো আর যায়না পাওয়া এমন কচি আম,
যতই খুঁজো অলিগলি দেওনা যতই দাম।

আর হবে না বোশেখ শেষে এমন আমের দেখা,
এমন করে আর পাবনা আজকে যেমন একা।
ভীষণ রকম মন যে খারাপ, এসব কিছু ভেবে
তবুও আমায় গ্রাম ছেড়ে শহরে যেতে হবে।

বাঁচতে হবে নিজে যেমন ঠিক তেমনি অন্য
আম ছেড়ে কাঁঠাল ছেড়ে যাচ্ছি নিজের জন্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।