এ গাঁয়ের পাশে অজয় নদী
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৪-০৪-২০২৪

এ গাঁয়ের পাশে অজয় নদী অবিরাম বয়ে চলে,
বৈশাখ মাসে পার হয় গাড়ি একহাঁটু নদীজলে।
গ্রামসীমানায় ফকির ডাঙায় গোরু ও বাছুর চরে,
গাঁয়ের মানুষ থাকে সবাই, এ গাঁয়ে মাটির ঘরে।

নয়নদিঘির শীতল জলে পানকৌড়িরা দেয় ডুব,
স্নানের ঘাটে পাড়ার ছেলেরা কাটে সাঁতার খুব।
গাঁয়ের বধূরা কলসী কাঁখে জল নিয়ে যায় ঘরে,
দিঘির পাড়ে ধবল বলাকা বসে ছোট মাছ ধরে।

দিনের শেষে বেলা পড়ে আসে সূর্য ডুবে যায়,
নির্জনগাঁয়ে আঁধার নামে পাখিরা ফেরে বাসায়।
মন্দিরে বাজে পূজোর ঘন্টা সাঁঝের সানাই বাজে,
ফুটে ওঠে সহস্র তারকা নীল আকাশের মাঝে।

চাঁদ তারা হাসে আকাশে জেগে রয় সারা রাত,
রাত কেটে যায় ভোর হয়ে আসে নতুন প্রভাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।