বিকৃত বিবেক
- রুহুল আমীন রৌদ্র ১৯-০৪-২০২৪

বিকৃত বিবেক
--রুহল আমীন রৌদ্র

ভিখ মাগতে এসেছিল এক নিরন্ন ভুখারী,
সহসা হোঁচট খেয়ে, পড়লো টবের পরি।
বেচারার রুগ্ন বুকের ছাতি,
ভাঙিলো টপ ফুলের পাঁপড়ি বৃতি।
হেন অপরাধে ক্রোধে দর্পে, মনিবের লাথি,
ভাঙিলো বুঝি কঙ্কালসাড় বুকের ছাতি।
অতঃপর টেনে হিঁচড়ে, ছুঁড়ে ফেলে নগ্ন ভাগারে,
এ কোন বিকৃত বিবেক অবনীপুরে ?
আমি থুঁথুঁ দেই তোর অর্থের পাহাড়ে।
জরা জীর্ণ বলেই,
তারে লাথি মারে কোন শয়তান,
জানে না কি সে ?
জীর্ণতার মাঝেও লুকায়িত, চির পবিত্র ভগবান।
বেচারার সেদিন রক্ত ঝরেনি, ঝরেছিল ব্যাথিত জল,
অন্নের তরে ভাগারে মরবি,আর কত দুর্বল ?
আর কত জল ঝরলে পরে, বিকৃত বিবেক শুচিবে,
আর কত দহন যাতনায়, দুখীর দুঃখ গুছিবে?
-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।