গাঁয়ের সুশীতল তরুর ছায়ায়
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ১৬-০৪-২০২৪

স্নিগ্ধ শীতল এ গাঁয়ে আছে মায়া, মমতা ও স্নেহ,
গাঁয়ের মানুষ সবাই আপনজন পর নয় তো কেহ।
গাঁয়ের সুশীতল তরুর ছায়ায় শিশুদের খেলা গেহ,
গাঁয়ের মাটি, জল আর হাওয়ায় পুরিপুষ্ট হয় দেহ।

সুখ শান্তি আর ভালবাসা আছে ছোট মাটির ঘরে,
আঙিনায় বসে ছোট শিশুরা প্রতিদিন খেলা করে।
সকালের রবি ছড়ায় কিরণ অজয় নদীর বালুচরে।
প্রভাত বেলা তরুর শাখে বিহগের দল গান করে।

গাঁয়ের রাঙা মাটির পথে তাল-খেজুর গাছের সারি,
আম্রশাখে কোকিল গাহে শুনতে ভাল লাগে ভারি।
বেলা বারোটা বাজলে পরেই আসে ছুটে রেলগাড়ি,
পসরা মাথায় যাত্রীরা সব ফিরে আসে আপন বাড়ি।

গাঁয়ের মাটি স্বর্গ আমার আমি মাটিকে বাসি ভালো,
সাঁঝের আঁধার নেমে এলে ঘরে ঘরে জ্বলে আলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।