গাঁয়ের পথে রাখাল চলে
- লক্ষ্মণ ভাণ্ডারী ২৯-০৩-২০২৪

রাতি কাটে প্রভাত হয়, আসে নতুন সকাল,
গাঁয়ের পথে রাখাল চলে নিয়ে গরুর পাল।
বিহগ সব তরুর শাখে নিত্য করে কলতান,
আম্রশাখে কোকিল গাহে মাতাল করে প্রাণ।

গাঁয়ের পথে তাল সুপারি, খেজুরগাছের সারি,
আঁকা বাঁকা পথ চলেছে, গাঁয়ের সীমানা ছাড়ি।
পদ্ম পুকুরে কমল ফোটে আসে অলির দল,
অজয় নদী আপন বেগে হয়ে চলে কল কল।

নদীর জলে ভাসিয়ে তরী গাঁয়ের মাঝি ভাই,
যাত্রী বোঝাই নৌকা লাগায়, নদীর কিনারায়।
পথের দুধারে ধানের খেতে সবুজ অভিযান,
রাঙা মাটির পথের ধারে আছে গরুর বাথান।

গাঁয়ের পথে রাখাল চলে বাজায় বাঁশের বাঁশি,
গা আমার মাটি আমার, আমি গাঁকে ভালবাসি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।