গাঁয়ের মাটিতে জন্ম আমার
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৩-০৪-২০২৪

গাঁয়ের মাটিতে জন্ম আমার,
গাঁয়ের লোক সবাই আপনার,

জন্মভূমি মাটি মা যে আমার।
এই মাতৃভূমি যে মা সবাকার।

আঁকা বাঁকা সরু গলির পথে,
চলে আনাগোনা ভোর হতে।

সকাল হলে লাল সূর্য ওঠে,
ফুলের বাগিচায় ফুল ফোটে।

গাঁয়ের মাটিতে সোনা ফলে,
রাজহাঁস ভাসে দিঘির জলে।

তাল, খেজুর ও সুপারি গাছ,
দিঘিতে জেলেরা ধরে মাছ।

গ্রাম সীমানায় পথের বাঁকে,
শালিক উড়ে ঝাঁকে ঝাঁকে।

পথের দু-ধারে সবুজ গাছে,
দোয়েল ফিঙেরা বসে নাচে।

নৌকা বাঁধা অজয়নদীর চরে,
ধবল বলাকা বসে মাছ ধরে।

লালশাড়ি পরা ঘোমটা দিয়ে,
গাঁয়ের বধূরা যায় জল নিয়ে।

পড়ে আসে বেলা সূর্য ডোবে,
নদীর পাড় লাল রঙে শোভে।

নির্জন ঘাটে গহন রাত্রি নামে,
ঘুমায় মানুষ সব আমার গ্রামে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।