টাকা
- সুদীপ্ত সরকার ২৬-০৪-২০২৪

দুনিয়াতে বাঁচতে গেলে টাকা চাই টাকা চাই ৷
টাকা মাটি মাটি টাকা ওসব কথা ভুলে যাই ৷
টাকাই মোদের সম্পর্ক করে নির্বাচন ৷
ভাঙ্গা সম্পর্ক জোড়া লাগিয়ে বানায় আপন-জন ৷
কত টাকা উড়ে বেড়ায়,কত আবার কুড়ায় ৷
থাকলে টাকা শূন্য মন পূর্ণ হয়ে যায় ৷
হারিয়ে যাওয়া সম্পর্ক পুনরায় ফেরায় ৷
করবে সেবা থাকলে টাকা শত্রুও তোমায় ৷
আশা-সুখ-ভরসা সব টাকায় নিমজ্জিত ৷
জন্ম থেকে মৃত্যু পশ্চাত্‌ টাকায় সুসজ্জিত ৷
বেশী টাকা থাকলে মানুষকে মানুষ বলে না ৷
একটু পেলে অধিক প্রাপ্তির মনস্কামনা ৷
লোভ-লিপ্সা-স্বার্থপরতা টাকারই যে কার্য ৷
টাকাই পারে করতে আবার অসহ্যকে সহ্য ৷
খুনখারাবি,চুরিচামারি টাকার জন্যই ঘটে ৷
পিতা-মাতাকে শত্রু;পুত্র শোক টাকাতে ৷
টাকার পিছনে সবাই ভাগে,টাকা ভাগে না ৷
টাকার জ্ঞানের নাড়ী সত্যি আছে টনটনা ৷
প্রভু না ভেবে সবাই চাকর বানাও তাঁকে ৷
নইলে চরণ থেকে টাকা উঠবে মাথার টাকে ৷
'অভাবে স্বভাব নষ্ট'--এ তো বটে ঠিক ৷
টাকার অথৈ নদীতে ডুবে জানাবে নিজেকে ধিক্‌ !
আরো কত টাকার গুণে করছ তোমরা পাপ ৷
থাকতেও টাকা করবে তোমরা নষ্ট নিজেদের স্বভাব ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।