শরতের রাত
- সুদীপ্ত সরকার ১৮-০৪-২০২৪

রাশি রাশি কালো ধোঁয়ায় ভরে গেলো রাত ৷
তারই মাঝে ছড়িয়ে পড়ল জ্যোত্‌স্না হঠাত্‌ ৷
চারিদিক ক্রমে ক্রমে নিস্তব্ধতায় পূর্ণ ৷
মৃদু হাওয়ায় খেলতে রত খসে যাওয়া পর্ণ ৷

তেপান্তরের কুকুরগুলি ডাকছে ঘেউ-ঘেউ ৷
সম্ভবতঃ তাদের মধ্যে বচসা করেছে কেউ ৷
মাঝে-মাঝে বাঁশ-ঝোপে শেয়ালের মায়াকান্না ৷
এবার বুঝলাম কুকুরগুলি করছে তাঁকে মানা ৷

প্রজ্বলিত চাঁদের আলো,তারার কথা শুনে ৷
শিউলি,শেফালি ছড়াল গন্ধ নিজেদের কাননে ৷
পশ্চিমা ওই স্রোতস্বিনী ডাকছে কলকল ৷
আর নৈশ নিদ্রা-মগ্নতায় তখনও চঞ্চল ৷

জীবন্ত নিশার মৃত্যু এল বটে কাছে ৷
এখন তো ঊষা ছাড়া কেহ নেই পাশে ৷
ঊষার আগমনে বিভাবরী মিলে গেলো ৷
এইভাবে রাতের জীবনে কালরাত্রি এল ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।