ভবের সংসার
- রুবিনা মজুমদার ২৮-০৩-২০২৪

বিধি তোমার লীলা বুঝা বড় দায়
এই ভবের সংসারে --- !
কারে ফাঁকি দিয়ে কে যে বড় হবে
কার আগে কে যে রবে -?
এই ফন্দি - ফিকির চলছে নিয়ত এই জগৎ জুড়ে ।
মিছে মায়ায় পড়ে প্রেমের ফান্দে-
ক্ষণে হাসে - ক্ষণে কান্দে -
এই মানব জীবন চলছে তবু ভাঙ্গা - গড়ার ঝংকারে ।
ও বিধি , তোমার লীলা বুঝা বড় দায় -
এই ভবের সংসারে --- ! !


রঙ্গিন আশায় স্বপ্ন গড়ে -
চোখের ভাষা কে বুঝিতে পারে ?
বুকের পদ্ম পাতা নড়ে চড়ে
মেঘের ডাকে বৃষ্টি ঝরে -
তবু কতো দুঃখ - কষ্ট কতোই দিলে মানবের বক্ষ জুড়ে -
ও বিধি , তোমার লীলা বুঝা বড় দায় -
এই ভবের সংসারে -- ! !


কতো যত্নে মানব জীবন গড়িলে
কতো রঙ্গে রাঙ্গাইলে ----
সামনে এসে মিষ্টি কথা যে কয় -
আড়ালে কেন আবার চক্ষু শুল সে হয় ?
আবার ক্ষুধা - তৃষ্ণা কতোই দিলে -
আপনজন পর করিলে স্বার্থেরই টানে --
ও বিধি গো - তোমার লীলা বুঝা বড় দায়
এই ভবের সংসারে ------- !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।