" যুক্তিহীন কথামালা"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৯-০৩-২০২৪

তুমি এবারে ঘুমাও,আমি যক্ষ হয়ে
পাহারা দেই তোমার আনন্দ, চাইকি
তোমার কষ্টগুলোও দুমড়ে নিয়ে যে
রাখবো আমার মাঝে, ঘন্টা ধ্বনির
মত সময়ে সময়ে ফিসফিস কানের
কাছে দেই আশ্বাস! দুহাত ভাঁজ করে
রেখো বুকের কাছে,যদি উড়ে যায়
জমানো কথার চর!
আমি ধৃতরাষ্ট্রের মত জন্মান্ধ নই, আমি
দেখেছি এই পৃথিবীর চারপাশ ক্লেদাক্ত-
যেমন, তেমন প্রান্তরের উর্বর শস্য মাথা
-দুলিয়ে কেমন হাসছে! আমি হতে চাই
তোমার রত্নভান্ডারের পাহারাদার, শ্বেত-
রাজগোখরা! তুমি এবার শান্তিতে পাশ -
ফিরে শোও, ঘুমের ভেতরের শুনশান-
আধো কল্যান রাগ!
যখনি বুঝবে রাত্রিকাল নির্জনে একাকি-
চুপটি করে হাত ধরেছে ভোরের,তখনো
আমি ভৈরবের ধ্যানে দেখে নিও সামাল
-দেবো কবিতার অক্ষর,ঝুমঝুমে বরষায়
তুমি সকাল দেখো, অথবা তুষারের পেঁজা
-আলতো চুমু;নয়ত,তুমি সকাল চেয়ো খর-
রোদ্দুরের মত, তাও এনে দেবো ঠিক!
আমাদের পৃথিবীতে স্বর্নের বড়াই বেশি
সেতো জানোই, তুমি বেমানান! আমি -
জানি, তোমার যে কথা কেউ শুনবেনা,
যে দর্শনের নাই ঠাই, সে আমি বালকের
অবাক বিস্ময় নিয়ে নির্ভার শুনে যাবো,
সে যেন রূপকথা; উৎকট মিথ্যে তোমার-
সয় না জানি,আমিই নাহয় বিষের গেলার-
মত সব নেবো গিলে!
তুমি ঘুমাও আমি রাত্রি দেই পাহারা, তস্কর,
তক্ষক, উজবুক বেহাল হাত সরিয়ে দেবো-
রুদ্রের মত, বুলিয়ে দেবো হাত একটু আগে-
পাওয়া দুর্ভাবনার আঁচড়ে! আমাদের নেই -
অক্ষাংশ বা দ্রাঘিমাংশ; জ্যামিতিক যুক্তিতে
চলেনা আমাদের পথচলা, এসো এবারে এই-
গ্রহের দু-প্রান্তে বসে ঝাঁপি খুলে গাই চিৎকারে-
অযৌক্তিক কথামালা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।