জ্বলে প্রদীপ সন্ধ্যা আসে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৫-০৪-২০২৪

গ্রামছবি ভেসে ওঠে
আমার মানস-পটে,
সোনার রবি ওঠে পূব-গগনে,

বহে মৃদুমন্দ সমীরণ
আসে ধেয়ে অলিগণ
কুসুম কাননে মধু আহরণে।

ভোরে আমের শাখে,
নিত্য কোকিল ডাকে,
মানস উদাস হয় কুহুতানে,

বসিয়া তরুর শাখায়,
প্রভাত পাখিরা গায়
চিত্ত ভরে পাখিদের গানে।

নদীর ঘাটের কাছে
যাত্রীরা বসে আছে
ঘাট ভরে যাত্রী কোলাহলে,

মাঝি ভাই বৈঠা বেয়ে,
আনে তরী কূলে নিয়ে,
যাত্রীরা সব চড়ে দলে দলে।

নদীর ঘাটে পড়ে বেলা
সাঙ্গ হয় দিনের খেলা
সূর্য লুকায় অজয় নদীর তীরে,

জ্বলে প্রদীপ সন্ধ্যা আসে,
আঁধার নামে পথের পাশে
পাখিরা সব আপন নীড়ে ফিরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।