প্রার্থনা
- ওমায়ের আহমেদ শাওন - সম্পূরক ১৮-০৪-২০২৪

খাঁচার দুয়ার খোলা
ইচ্ছে করলে পাখিটি উড়তে পারে;
যদিও সে আহত।
বিমুগ্ধ হয়ে দেখলাম-
যন্ত্রণায় কোন আহাজারী বা আর্তনাদ নেই।
জীবন লিখতে ‘জ’ অক্ষরটি যেন
মনে পড়ছে না তার !
চেনা বানানের ভুল করছে বারবার,
বন্দী থেকে থেকে মুক্তি পাওয়াটা
সৌভাগ্য মনে হচ্ছেনা তার-।
কোথায় যাবে সে ?
কখনো পরাধীনতাও সুখ দেয়।
ইচ্ছে করলে ঘৃণা করা যায়,
ক্ষতি করা যায়, অপরাধ করা যায়:
তাতে কি লাভ ?
অতি স্বাধীনতা চাইনা,
লজ্জিত জীবন !
শুন্যতায় কেবা সহাস্য ?
কিছু চাইনা,
শুধু তোমার বন্ধুদের আদর্শর পথটা আমায় দাও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।