দহন
- নাঈম জাহাঙ্গীর নয়ন ২০-০৪-২০২৪

সেই জন্ম থেকেই চলছে জ্বলতে থাকা,
এখনও হলো না শেষ এই দুঃসহ দহন;
পোড়া মন নিয়ে আরও কত হবে চলা,
খোদা জানেন আমারও হয় ইচ্ছে ভীষণ।

মুক্তি চাই, সমাপ্ত হোক নিদারুণ যন্ত্রণা,
ঘুচে যাক সীমাবদ্ধতা মুক্ত হোক বচন;
সেখানেই লুকায়িত সকল ভালো লাগা,
আমার সুখ মন-ভাবের বিশ্লেষিত কথন।

মানুষ বিদ্বেষানলে ধ্বংসিত যে মানবতা,
বিবেকহীনতার উল্লাসে বিবেকের ক্রন্দন;
অসত্যের বেড়াজালে আটকানো সত্যতা,
সভ্যতার দমবন্ধ যেন স্তম্ভিত হৃদস্পন্দন।

ঊর্ধ গগনে তুলে হাত বলতে চাই- স্রস্টা,
আকাশ রূপেই রাখতে করলে সৃষ্টি যখন;
বুঝাতে পারতাম ভেদাভেদহীন উদারতা,
বৈষম্যবিহীন সমাজ কেমনে করবে গঠন।

আজন্ম জ্বলতে থাকা সূর্য করতে যদিবা,
দেখাতে পারতাম ভালোবাসা হয় কেমন;
আমার এই জ্বলন দহন পেতো সার্থকতা,
মানুষে মানুষে রাখতো আত্ম-সেতু বন্ধন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।